vivo imei news

Vivo-র ১৩ হাজারের বেশি স্মার্টফোনে একই IMEI নম্বর

হাইলাইটস
চিনা সংস্থা Vivo -র ১৩ হাজারের বেশি স্মার্টফোনে একই IMEI নম্বর আছে।
একটি ঘটনার সূত্র ধরে তদন্তে নেমে এই চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে মেরঠ পুলিশের সাইবার অপরাধ শাখা।
গোটা বিষয়টি ফোন ব্যবহারকারীদের পাশাপাশি জাতীয় নিরাপত্তার ক্ষেত্রেও ঝুঁকিপূর্ণ।

 

নিয়ম অনুযায়ী প্রতিটি হ্যান্ডসেটে প্রতিটি সিমের জন্য একটি IMEI নম্বর থাকার কথা। কিন্তু ভারতে একই IMEI নম্বরের ১৩ হাজারের বেশি মোবাইল নম্বর আছে। আর প্রতিটি ফোনই সক্রিয়। এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে আনল উত্তরপ্রদেশ পুলিশ। এই ঘটনায় জনপ্রিয় একটি চিনা মোবাইল সংস্থা এবং তার সর্ভিস সেন্টারের বিরুদ্ধে FIR দায়ের করেছে মেরঠ পুলিশ।

Vivo একাধিক স্মার্টফোনে একটি আইএমইআই ব্যবহারের ঘটনাটি নজরে আসে ভারতের এক পুলিশ সদস্যের স্মার্টফোনে সমস্যা হওয়ার পর প্রথম থেকে। পুলিশ সদস্যের ওই স্মার্টফোনটি অনেক দিন ধরে সিস্টেম এরর দেখাচ্ছিল, তিনি ফোনটি সার্ভিসিংয়ের জন্য দেন। সার্ভিসিং সেন্টার থেকে ফোনটিতে ফেরান নিয়ে দেখেন ফোনের আইএমইআই নম্বরটির পরিবর্তন হয়ে গিয়েছে। এরপর গত সেপ্টেম্বর থেকে এ বিষয়ে তদন্ত শুরু করে মেরঠ পুলিশের সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট।

পুলিশ কর্মকর্তারা জানান, সেকশন ১৯ এর CrPC (Code of Criminal Procedure) এর অধীনে ভিভোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। কারণ এক আইএমইআই নম্বরে একাধিক গ্রাহক থাকলে একজনের অপরাধের কারণে আরেক জনের ফেঁসে যাওয়ারও আশঙ্কা থাকে। যদিও এখন পর্যন্ত এ ব্যাপারে অফিসিয়ালি কিছুই জানায়নি ভিভো।

নোট : নতুন ফোন কেনার পর, কিংবা ফোন রিপেয়ার করার পর ফোনটির আইএমইআই নম্বরটি অৱশ্যই চেক করুন, এবং ফোনের বক্সে ও রিসিটের সাথে নম্বরটি মিলিয়ে দেখুন। যেকোনো ফোনের আইএমইআই নম্বর দেখতে ডায়ালার থেকে টাইপ *#০৬#।

নিউজটি শেয়ার করতে ভুলবেন না… Our Facebook Page

Facebook Comments